Saturday, October 31, 2020

সত্যজিৎ ১০০ (১)

#সত্যজিৎ_১০০ (১)

গপ্পো। ডেভিড ও. সেলজেনিক। আমেরিকান প্রডিউসার। গন উইদ দ্য উইন্ড, রেবেকা, স্পেলবাউন্ড। বদভ্যাস। ডিরেক্টরদের নোট পাঠান যখনতখন, তাদের কাজ এর দিকনির্দেশ করে। পথের পাঁচালির জাদুতে বিমোহিত হয়ে সত্যজিৎ-কে ডেকে পাঠালেন বার্গম্যান এর হাতে পুরস্কার তুলে দেবার অছিলায়, আসল উদ্দেশ্য পরিচালকের সাথে কাজ করার। ওদিকে এই বিষয়ে রায়বাবুর মানসিকতা তাঁর শুরুর জীবনে প্রভাববিস্তার করা জঁ রেনোয়ার কাছাকাছি। স্বতঃস্ফূর্ততার বিপরীতে হেঁটে, হলিউডের ছবিতে আলো-শব্দ থেকে শুরু করে পরিচালক এর দক্ষতা অব্দি একাধিকবার যাচাই করে নেবার প্রথার তীব্র বিরোধী তিনি। সেলজেনিক এর প্রস্তাব এল অচিরেই, সত্যজিৎ জানালেন তার অপছন্দ। সেলজেনিক বললেন তিনি সত্যজিৎ এর খাতিরে ভুলে যেতে চান তার অভ্যাস। সেক্ষেত্রে তিনিও রাজি, জানান সত্যজিৎ।

পুরস্কারপ্রদানের রাত্রের সন্ধ্যায় সত্যজিৎ হোটেলের ঘরে ঢুকেই দেখেন সেলজেনিকের নোট। পুরস্কার দেবার সময় ছ-সাতমিনিট কি বলতে হবে তার নির্দেশ, না বদলানোই ভালো ঠারেঠোরে এটা বুঝিয়ে দেবার সাথে।

সত্যজিৎ নিজের কথাই বললেন।

অবশ্যম্ভাবী, যুগ্ম উদ্যোগটাও অঙ্কুরে বিনষ্ট হলো।

---------------

বই: অদ্বিতীয় সত্যজিৎ
লেখক: মঞ্জিল সেন (সম্পাদনা ও টীকা: স্যমন্তক চট্টোপাধ্যায়)
প্রকাশক: বুকফার্ম (ই বুক আছে, সুইফটবুকস য়্যাপে পড়েছি আমি)
খুব ভালো: বংশপরিচয় ও ছোটবেলার গল্প, সহজ গদ্য, সমস্তকিছু ছুঁয়ে যাওয়া।
আর একটু ভালো হতে পারতো: দেবতা বানাবার চেষ্টা না করা (রবীন্দ্রনাথ 'ঠাকুর' হয়ে রিডিংলিস্ট থেকে অন্তর্হিত হয়েছেন), জাম্প কাটের মত বিষয় পরিবর্তন এড়ানো।

No comments:

Post a Comment