Thursday, March 4, 2010

ট্রামের দশচক্র


ট্রামে ছোটোবেলায় বাবার হাত ধরে অনেক চড়েছিলাম। স্মৃতিগুলো বেশ ফিকে হয়ে গেছিল। এখন এই ২০০৮ উত্তর কোলকাতা-বাসে গতির গোলামি করতে করতে বাস আর ট্রেন ছাড়া ট্রামের দিকে তাকানো হচ্ছিল না আর। একদিন হঠাত দুপুরে শ্যামবাজারের মোড়ের কাছে বাস গেল বিগড়ে। গন্তব্য ছিল কলেজ স্ট্রীট। সময় ছিল অঢেল। আমার এক বন্ধু’র দূরভাষিক পরামর্শে উঠে পড়লাম ট্রামে। পুরোনো স্মৃতি আর আমার পুরাতনী-প্রেম নতুন করে যৌবন লাভ করল। এরপর যখনই সময় পেয়েছি ট্রামের সওয়ারী করেছি। প্রাপ্তবয়স্কর গতিহীনতা আর ঐতিহ্যময় দুরবস্থার বৈশিষ্ট্যে ট্রাম আর আমি কেমন যেন কাছাকাছি। এই ক’দিনের মেলামেশার সূত্র ধরে ট্রাম সম্পর্কে আমি যা যা জেনেছি তা খানিকটা এরকমঃ
১। কারো বয়স যদি ৪৫ এর নীচে হয় তাহলে ট্রাম ও তার স্টেকহোল্ডার’দের কাছে সাদর অভ্যর্থনা আশা না করাই ভালো। আপনার বয়স যদি ২৫ এর আশেপাশে হয়, তাহোলে আপনি একা ট্রামে উঠে বাকি যাত্রীদের গড় বয়স বছর দুয়েক কমিয়ে দেবার ক্ষমতা রাখেন।
২। ট্রামে ১ম শ্রেণীর কন্ডাক্টর ফিল্টার ছাড়া চারমিনার খান এবং ২য় শ্রেণীতে বিড়ি-টাই প্রথাগত।
৩। ট্রামে উঠে ৫০ বা ১০০ টাকার নোট বাড়িয়ে দেওয়া আইনতঃ দন্ডনীয়।
৪। ট্রাম কলকাতার একমাত্র যান যাতে আপনি পয়সা নেই বলে ভাড়া না দিয়ে নেমে যেতে পারেন, অথচ কন্ডাক্টর আপনার মা বা বোন-কে ভালোবেসে ডাকবে না।
৫। ট্রামে উঠে আপনি অভ্যাসবশতঃ “দাদা, একটু জলদি চলুন, অফিস টাইম” বললে, কণ্ডাক্টর নয়, বাকি যাত্রীরা আপনাকে নামিয়ে দেবে।
৬। ট্রামের কন্ডাক্টরকে ভাড়া না চাইলে ডেকে ভাড়া দেবেন না, উনি আপনাকে আনকোরা ভেবে নামিয়ে দিতে পারেন।
৭। ট্রাম দাঁড়িয়ে থাকলে চাপবেন না, চলন্ত ট্রামে ওঠাই ঐতিহ্যগত-ভাবে সঠিক।
৮। ট্রামে একই বগি-তে ২ জন কন্ডাক্টর থাকলে, যিনি বসে থাকবেন এবং টিকিট কাটার অপচেষ্টা করবেন না, তিনি সর্বহারা ট্রাম শ্রমিক ইউনিয়নের নেতা।
৯। যাওয়ার জায়গা না চেনা থাকলে ট্রামে উঠবেন না, ট্রামের কণ্ডাক্টর-কে আপনি অনুরোধ করলে তিনি সেটা শুনবেন না, অথবা শুনেও আপনাকে কিছুতেই সেই জায়গায় এলে বলবেন না।
সর্বোপরি, ট্রামে উঠে মহাত্মা গান্ধী রোড, সুবোধ মল্লিক স্কোয়্যার, বিবাদী বাগ এসব জায়গায় যেতে না চাওয়াই ভালো। সঠিক জায়গায় নামতে হলে এবং সঠিক ভাড়ার টিকিট পেতে হলে আপনাকে হ্যারিসন রোড, ওয়েলিংটন, ডালহৌসি বলতে হবে।
এসব মনে রেখে যারা ট্রামে চড়বেন, দেখবেন, খারাপ লাগবে না।

2 comments: